Land

অনলাইনে জমির খতিয়ান ও দাগের তথ্য বের করুন

এখন থেকে অনলাইনে আপনার জমির খতিয়ান ও দাগের সকল তথ্য জানে নিতে পারবেন। আপনার জমির খতিয়ান ও দাগের তথ্য বের করার নিয়ম ও খতিয়ান বের করার নিয়ম।

কোন একটি জমি কিনতে হলে বা বিক্রি করার ক্ষেত্রে জমির আসল মালিক কে? মালিকানা যাচাইয়ের জন্য জমির খতিয়ান/পর্চা বের করতে হয়। যার জন্য আমাদের ভূমি অফিসে গিয়ে সে তথ্য বের করতে হতো, তখন আমাদের অনেক সময় চলে যায়, তাই সরকারের ভূমি মন্ত্রণালয় অনলাইনে তথ্য যাচাই করার জন্য চালু করেছে eporcha.gov.bd

eporcha.gov.bd ভূমি মন্ত্রণালয়ের এই সরকারি এই ওয়েবসাইট দিয়ে জমির খতিয়ান নম্বর, দাগ নম্বর এবং মালিকের নাম দিয়ে খতিয়ান ও দাগের সকল তথ্য বের করতে পারবেন।

জমির খতিয়ান বের করতে হলে কি কি লাগে?

  • জমির খতিয়ান বের করতে হলে নিন্মে সাধারন কিছু তথ্য জেনে নিতে হবে।
  • প্রথমে বিভাগ, জেলা, উপজেলা, মৌজা এর নাম (গ্রাম এর নাম মোজা হয়ে থাকে)।
  • খতিয়ান নম্বর/ দাগ নম্বর/ মালিকানা নাম। যেকোন একটি তথ্য জেনে নিতে হবে।

অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম

জমির খতিয়ান বের করতে হলে প্রথমে প্রবেশ করুন eporcha.gov.bd । এরপর সার্ভে খতিয়ান সেলেক্ট করে নিচের দিকে যেতে হবে। এখন সার্ভে খতিয়ান অনুসন্ধান অপশন থেকে বিভাগ, জেলা, উপজেলা এবং সর্বশেষ খতিয়ানের ধরণ নির্বাচন করুন- (বি আর এস, বি এস, সি এস, আর এস খতিয়ান নাকি অন্য কোন ধরণের খতিয়ান)।

খতিয়ান

খতিয়ান

এখন জমির মৌজা নাম বাছাই করে সিলেক্ট করুন। জমির খতিয়ান নং, দাগ নাম্বর অথবা মালিকের নাম দিয়ে খতিয়ান বের করুন। বিস্তারিত বাটনে ক্লিক করে খতিয়ান ও দাগের তথ্য দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!