Tips and Tricks

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম – Birth Certificate Correction

জন্ম নিবন্ধন সংশোধন একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনলাইনে তথ্য পরিবর্তনের জন্য আবেদন করে খুব সহজে জন্ম নিবন্ধনের ভুল তথ্য সংশোধন করা যায়। কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করবেন?

অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন সনদে ভুল তথ্য থাকার কারণে এটির সংশোধন করার প্রয়োজন হয়। বর্তমান সময়ে ঘরে বসেই অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করা সম্ভব হচ্ছে।

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন

জন্ম নিবন্ধন সংশোধন করার প্রথমে আমাদের কে bdris.gov.bd/br/correction এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখের ঘরে তারিখ দিতে হবে। তারপর অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। এরপর নাইস আপনার নাম,পিতার নাম, মাতার নাম দেখতে পারবেন। যদি সঠিক থাকে তাহলে ডান পশে নির্বাচন করুন এই ক্লিক করুন এবং কনফার্ম করুন।

See also  সিমে টাকা না থাকলেও কিভাবে কল দিবেন?

জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন

এখন আপনার সামনে জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন ফরম দেখতে পারবেন। এখন আরো তথ্য সংযোজন করুন বাটনে ক্লিক করুন । এরপর বিষয়, চাহিত সংশোধিত তথ্য, সংশোধনের কারণ দেখতে পারবেন। আপনার জন্ম নিবন্ধন সনদে কি কি ভুল আছে তা বিষয় থেকে সিলেক্ট করুন। যদি বয়স ভুল হয় তাহলে তা সিলেক্ট করুন। এরপর চাহিত সংশোধিত তথ্য সঠিক বয়স দিন এবং সংশোধনের কারণ হিসাবে ভুল লিপিবদ্ধ করা হয়েছে সিলেক্ট করুন।

জন্ম নিবন্ধন সংশোধন

এইভাবে আপনার যদি একাধিক ভুল থাকে তাহলে “আরো তথ্য সংযোজন করুন” এই ক্লিক করে একই নিয়মে সকল তথ্য সঠিক ভাবে এড করুন। এরপর আপনার জন্মস্থানের ঠিকানা,স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা বাংলা-ইংরেজিতে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করুন

আপনি যে সকল তথ্য সংশোধন করার জন্য আবেদন করতে যাচ্ছেন তার পক্ষে প্রমান হিসেবে কিছু কাগজপত্র স্কেন করে আপলোড করতে হবে। আপনার চাহিত তথ্যের সাথে মিল আছে এমন ডকুমেন্টস আপলোড করুন।

See also  ফ্রি ইন্টারনেট চালানোর উপায় - Free Internet Apps

জন্ম নিবন্ধন সংশোধন

সংযোজন বাটনে ক্লিক করে একাধিক ফাইল বা ছবি আপলোড করা যাবে। মনে রাখবেন আপনার চাহিত তথ্য সঠিক প্রমান করে এমন যত বেশি ডকুমেন্ট আপলোড করবেন ততবেশি সংশোধন হবার সম্ভাবনা বেড়ে যাবে। প্রনাম হিসেবে পরিক্ষার সার্টিফিকেট, জাতীয় পরিচয় পত্র, পাসপোর্ট এসব আপলোড করা যেতে পারে।

আবেদনকারীর তথ্য দিন ও ফোন ভেরিফাই করুন

সকল তথ্য পূরণ করার পরে আবেদনকারীর তথ্য দিতে হবে, তথা সংশোধনের জন্য যে আবেদন করেছে তার তথ্য সিলেক্ট করতে হবে । যদি আপনি নিজে আবেদনকারী হন সেক্ষেত্রে সিলেক্ট করুন “নিজ”। এভাবে জন্ম নিবন্ধন ব্যক্তির পিতা-মাতা হলে পিতা-মাতা ইত্যাদি সিলেক্ট করুন।

জন্ম নিবন্ধন সংশোধন

তারপর আবেদনকারীর নাম, ইমেইল বা ফোন নম্বর বসাতে হবে । এখন ওটিপি পাঠান বাটনে ক্লিক করুন । আপনার মোবাইলে নম্বরে ৬ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড আসবে। আপনার মোবাইলে আসা ৬ ডিজিটের ভেরিফিকেশন কোডটি লিখুন এবং সাবমিট বাটনে ক্লিক করে আপনার আবেদনটি জমা দিন।

আপনি একটি অ্যাপ্লিকেশন আইডি ও রেফারেন্স নম্বর পাবেন এগুলো সংগ্রহ করে রাখবেন। এরপর সংশোধন ফরম ডাউনলোড ও প্রিন্ট করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/ পৌরসভা/ সিটি কর্পোরেশন অফিসে জমা দিন। যদি সংশোধন ফরম ডাউনলোড করতে না পারেন তবে আবেদন পত্রের নম্বর সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/ পৌরসভা/ সিটি কর্পোরেশন অফিসে জমা দিন।

See also  Unlimited Facebook Auto Like 2023 | Facebook Auto Liker Apk | FB Auto React

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!