Uncategorized

১০টি বর্ষাকালীন সবজির নাম All season vegetables

১০টি বর্ষাকালীন সবজির নাম যদি জেনে থাকেন তাহলে এই আর্টিকেল থেকে জানতে পারবেন সবজির নাম গুলো হল, চাল কুমড়া, পটল, কচুর লতি, কচু শাক, পানি কচু, পেঁপে, বেগুন, কাঁচকলা, শাক, পাটশাক, শসা, ডাঁটাশাক,  পুঁইশাক, বড়বাটি, করলা, সিসিঙ্গা, ঝিঙ্গা, কাকরোল ইত্যাদি। এই সমস্ত শাকসবজি বর্ষাকালে বেশি হয়ে থাকে এবং খেতে অনেক সুস্বাদু ও পুষ্টিকর খাবার। তাই সাধারণত সবাই এই খাবারকে খেতে অনেক পছন্দ করে থাকে।

এই সমস্ত খাবার বর্ষাকালীন সবজি, মানুষ দিনের পর দিন পরিশ্রম করে যাচ্ছে এইসব ফসল ফলানোর জন্য। কৃষকরা অধিকহারে মুনাফা অর্জন করতে সারাদিন মাঠে পরিশ্রম করে এই ফসল ফলাচ্ছে। এই শাক সবজির মধ্যে রয়েছেন প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি এবং কার্বোহাইড্রেট। যা মানুষের শরীরে রোগ মুক্ত রাখে এবং যেকোনো ধরনের জীবাণুকে ধ্বংস করার জন্য মোকাবেলা করে। এই প্রোটিন সমূহ খাবার বেশি বেশি করে খাওয়া উচিত এবং ফরমালিন ছাড়া শাকসবজি খাওয়া মানুষের প্রয়োজন।

বারোমাসি সবজির নাম

বারোমাসি সবজির নাম হলো, বেগুন, কচু, শাক লাউ ,আলু, মরিচ, পেঁয়াজ, পুঁইশাক, আদা, হলুদ, টমেটো, কলা,লাল শাক, পেঁপে, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, মিষ্টি আলু, এই সমস্ত সবজি আপনি বাজারে সারাবছর পাবেন। এই শসবজি গুলোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। যা মানব শরীরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে শক্তি তৈরি করতে। মানুষ সামাজিক জীব তাই মানুষকে প্রতিনিয়ত খাবার খেয়ে জীবন যাপন করতে হয়, এই সমস্ত খাবারের মধ্যে কোনরকম ফরমালিন নাই।

See also  উচ্চ রক্তচাপ কমানোর উপায় কি What causes high blood pressure

তাই এই সমস্ত খাবার শরীরে কোনো রকম ক্ষতি করে না। যদি আপনি নিজেই এই সমস্ত খাবার উৎপাদন করতে পারেন তাহলে তো আর কোন কথাই নেই। আপনার বাড়ির ছাদে বা পাশের আঙ্গিনায় এই সমস্ত খাবার চাষ করতে পারবেন। বেগুন একটি সবজি যা বাজারে সারাবছর পাওয়া যায় যার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। আমাদের দেশে বর্তমানে টমেটো চাষ করা হয়, তাছাড়া ভারত থেকে উন্নত মানের টমেটো আমদানি করা হয়। তা খেতে অনেক সুস্বাদু ও মিষ্টি কর। তবে এই শবজি মধ্যে ফরমালিন ব্যবহার করা হয় যার কারণে অনেকদিন পর্যন্ত তরতাজা থেকে যায়। তাই এই সমস্ত খাবার ফরমালিন ছাড়া খাওয়ার জন্য আপনাকে নিজেই চাষ করতে হবে।

শীতকালীন সবজির নামের তালিকা

শীতকালীন সবজির নামের তালিকা আপনাদের সামনে উপস্থাপন করা হল, ধনিয়াপাতা,গাজর,মটরশুঁটি,ব্রোকলি,লউ,পেঁয়াজ পাতা,টমেটো,শিম,শালগম,পালংশাক,মুলা,লালশাক,ওলকপি,বাঁধাকপি,ফুলকপি ইত্যাদি। এই সমস্ত শাকসবজি শীতকালে বেশি বাজারে পাওয়া যায়। এই সবজির মধ্যে রয়েছে নানা রকমের ভিটামিন এবং খেতে অনেক সুস্বাদু।  নানা রকমের পুষ্টি শীতকালীন সবজির মধ্যে আর প্রতিটা সবজির আলাদা স্বাদ রয়েছে শীতকালে।  পুষ্টিবীদরা সব সময় ভাল শাকসবজি খেতে বলে থাকে৷  সেই সব সবজির খাওয়া উচিত যার মধ্যে কোন রকমের ফরমালিন নেই।

See also  উচ্চ রক্তচাপ কমানোর উপায় কি What causes high blood pressure

বর্ষাকালীন সবজি চাষ পদ্ধতি 

বর্ষাকালীন সবজি চাষ পদ্ধতি অনুসরণ করলে বলা যায়, আপনি ঘরের চাঁদের মধ্যে চাষ করতে পারবেন  যে সমস্ত শাকসবজি  গিমাকলমি,পাটশাক,করলা,ডাঁটা,লালশাক,পুইশাক,ঢেঁড়শ,বরবটি,বেগুন,চালকুমড়া,কাকরোল,ঝিঙ্গা,চিচিঙ্গা, ইত্যাদি।  এই সমস্ত খাবার মধ্যে রয়েছে অনেক পুষ্টি। আপনি যদি চাষ ভাল পেতে চান তাহলে অবশ্যই মাঠি ভাল হতে হবে৷  পাত্র বড় নিতে হবে যাতে পাত্র মধ্যে বেশি পরিমাণে মাঠি রাখা য়ায়।

যে কোন সবজি খাওয়ার আগে বিবেচনা করতে হবে এইসব সবজি আসলে খাবার উপযোগী কি না। কারণ সবজির মধ্যে নানা ধরনের ফরমালিন ব্যবহার করা হয়। বর্তমান সময়ে সতেজ ও তরতাজা  রাখার জন্য এ ফর্মুলা ব্যবহার করা হয়

তাই যথা নিয়মে সুন্দরভাবে সকল কিছু যাচাই করে সবজি খেতে হবে। যদি খারাপ সবজি খেয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার নানা রোগে আক্রান্ত হবেন। শরীরকে সুন্দর ও স্বাবলম্বী করতে মাছ-গোশত এর তুলনায় বেশি বেশি পরিমাণে শাকসবজি সেবন করতে হবে।

গ্রীষ্মকালীন সবজি কি কি

গ্রীষ্মকালীন সবজি কি কি তা অনেকেই জানে না। চলুন এক নজরে সকল সবজি নাম জেনে নেওয়া যাক,গীমা কলমি,ডাঁটাশাক,লালশাক,পুঁইশাক,পটল,শসা,করলা,কাকরোল,মিষ্টিকুমড়া,ঢেঁড়স,বেগুন ইত্যাদি।  নানাভাবে এই সব সবজি চাষ করা যায়। আপনার জায়গায় না থাকলে বাড়ির আনগিনায়, বাড়ির চাঁদে ইত্যাদি জাগায় চাষ করা যায়।

See also  উচ্চ রক্তচাপ কমানোর উপায় কি What causes high blood pressure

বর্ষাকালীন ফল কি কি 

বর্ষাকালীন ফল কি কি তা নিয়ে মনে প্রশ্ন থাকলে এখান থেকে জেনে নিতে পারেন। বর্ষার ফল এর মধ্যে রয়েছে গাব,কাউ,কামরাঙা,ডেউয়া,জামরুল,জাম্বুরা,আমড়া,লটকন,পেয়ারা ইত্যাদি।  এই ফল গুলা খেতে খুবই মিষ্টি আর নানা গুণে গুণান্বিত।  এই ফল সমূহ বিশেষ করে বার্ষাকালে পাওয়া যায় অন্য সময়ে কম পাওয়া যায়। যাদের শরীরে ভিটামিন এর সমস্যা আছে ডাক্তারা তাদের এই ফল গুলা খেতে বলে বেশি করে।

আমার লেখা আর্টিকেল টা যদি আপনার ভাল লেগে থাকে তাহলে অবশ্যই সকলের মাঝে সিয়ার করবেন এবং পরবর্তী সময়ে কি রকম আপনার আর্টিকেল লাগবে তা কমেন্ট করে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!