Education

এইচএসসি পরীক্ষার সংশোধীত রুটিন ২০২২ – HSC Routine 2022 PDF

বাংলাদেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের জন্য HSC পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা ২০২২ এর সময়সূচি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রকাশিত রুটিন অনুযায়ী, ০৬ নভেম্বর ২০২২ থেকে পরীক্ষা আরম্ভ হ‌বে এবং ১৩ ডিসেম্বর ২০২২ এ শেষ হবে।

এই বছ‌রে‌র এইচএসসি পরীক্ষার রুটিন 2022 অনুযায়ী, পরীক্ষা দুটি শিফটে অর্থ্যাৎ সকাল এবং বিকালে অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, ব‌্যবসায় ‌শিক্ষা ও মানবিক ও বিভা‌গের জন্য আলাদা সময়সূচী প্রকাশ ক‌রে‌ছে শিক্ষা মন্ত্রণালয় । তাত্ত্বিক পরীক্ষা শেষ হওয়ার পরে, ব্যবহারিক পরীক্ষা ১৫ ডিসেম্বর ২০২২ থেকে শুরু হবে এবং ইহা ২২ ডিসেম্বর ২০২২ পর্যন্ত চলবে।

এইচএসসি পরীক্ষায় ২০২২ এ শুধুমাত্র বাধ্যতামূলক বিষয় অন্তর্ভুক্ত করা হবে। বিজ্ঞান, ব‌্যবসায় ‌শিক্ষা এবং মান‌বিক ‌বিভা‌গের পরীক্ষার্থীরা শুধুমাত্র গ্রুপ ভিত্তিক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এইচএসসি পরীক্ষা ২০২২ এর জন‌্য প্রয়োজনীয় নির্দেশাবলী :

  1. পরীক্ষার‌ম্ভের ৩০ মিনিট পূ‌র্বে পরীক্ষার্থী‌কে অবশ্যই পরীক্ষার হলে স্ব শরী‌রে উপ‌স্থিত হ‌য়ে তাদের আসন গ্রহণ করতে হবে।
  2. প্রথমে বহুনির্বাচনী পরীক্ষা এবং তারপর সৃজনশীল/ রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  3. পরীক্ষার সময়কাল ০২ ঘন্টা। বহু‌নির্বাচনী এবং তত্বীয় অংশের পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।
  4. প্রার্থীরা পরীক্ষায় সাধারণ বৈজ্ঞানিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার সম্পূর্ণ নি‌ষিদ্ধ।
  5. পরীক্ষার্থী তার প্রবেশপত্র এবং রেজিস্ট্রেশন কার্ডে উল্লেখিত বিষয়গুলিতে অংশগ্রহণ করতে পার‌বেন । কোনো অবস্থাতেই তারা অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।
  6. সাধারণ বৈজ্ঞানিক ক্যালকুলেটর ব‌্যতীত যে কান ধর‌নের ই‌লেকট‌্র‌নিক্স ডিবাইস পরীক্ষার হ‌লে সম্পূর্ণ নি‌‌ষিদ্ধ
  7. পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন ব্যবহার করতে পারবেন।
  8. প্রার্থীদের অবশ্যই পরীক্ষার সময় এবং নিয়ম সম্পর্কে পরিদর্শকের নির্দেশাবলীর অনুগত হ‌তে হবে।
  9. সরবরাহকৃত উত্তরপ‌ত্রে পরীক্ষার্থী‌কে অবশ‌্যই তার রোলনম্বর, রে‌জি‌ষ্ট্রেশন নম্বর , বিষয় কোড , ও এম আর এবং অন‌্যান‌্য প্রয়োজনীয় কোড সমূহ বৃত্ত ভরা‌টের মাধ‌্যমে পূরন কর‌তে হ‌বে।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ PDF

নিচে পরীক্ষার রুটিন ছবি আকারে দেওয়া হয়েছে, ছবিতে যদি বুঝতে না পারেন তাহলে HSC Exam PDF এখানে ক্লিক করে ফাইল ডাউনলোড করে নিন। এইচএসসি পিডিএফ ফাইল সাইজ হচ্ছে ২.২০ MB

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!