Android Tips

মোবাইল ফোন গরম হয় কেন এবং ঠান্ডা রাখার উপায় কী?

তখন মোবাইল ফোন বেশি গরম হয়, যখন ফোনের ব্যাটারি অতি-মাত্রায় কাজ করে। মোবাইল গরম হয় কি কারণপ, আর ফোন ঠান্ডা করার উপায়গুলো জেনে কাজ করলে ফোনের আয়ু বৃদ্ধি পাবে।

মোবাইল ফোন গরম হওয়া একটি সাধারণ প্রবল্ল সমস্যা, যা সবাই অথবা অধিকাংশ মোবাইল ফোন ব্যবহারকারীরা অবসরে পড়েছেন। এই গরমোন্মাদ সমস্যা সামগ্রিকভাবে মোবাইল ফোনের ব্যবহারের সময় অধিক ব্যাটারি খরচ বা শক্তি চাপার সময়ে হয়। আমরা নির্দিষ্ট কারণে মোবাইল ফোন গরম হয় এবং সেই সাথে মোবাইল ফোনটি ঠান্ডা রাখার উপায়গুলি জেনে ফেলতে চাইব।

মোবাইল ফোন গরম হওয়ার কারণ

1. ব্যাটারি ব্যবহারের সময়ে গরম: মোবাইল ফোনের ব্যাটারি ব্যবহারের সময়ে অধিক গরমি উৎপন্ন হয়। যখন আপনি দীর্ঘ সময় ধরে বৈদ্যুতিন উপকরণ ব্যবহার করেন, যেমন গেমস বা ভিডিও স্ট্রিমিং দেখা, তখন ফোন বেশি গরম হয়। এছাড়া, মোবাইল ফোনের ব্যাটারি ধ্রুপদেশে সরাসরি সূর্যের আলো এসে পড়ে তা সাথে গরম হতে পারে।

See also  ১ক্লিকে যেকারো লোকেশন বের করুন - Anyone Location in 1 Click

2. গেমিং বা মাল্টিটাস্কিং: গেম খেলার সময় মোবাইল ফোন বেশি গরম হয় কারণ গেম চালানোর সময়ে ফোনের প্রসেসর, গ্রাফিক্স, এবং ডিসপ্লে অধিক শক্তি ব্যবহার করে। আরও অনেকেই একই সময়ে একাধিক অ্যাপ বা কাজ করার সাথে মোবাইল ফোনে তাপমাত্রা বাড়ায়।

3. অ্যাপ আপডেট না দেয়া: অনেকে পুরানো অ্যাপ ব্যবহার করে থাকেন যা ব্যাটারি খুব বেশি খায় এবং ফোনটিকে গরম করে দেয়। যে কোন অ্যাপ বা সিস্টেম আপডেট না দেওয়া ফোনটিকে অতিরিক্ত শক্তি খরচ করতে সাহায্য করে এবং ফোনটি গরম হতে পারে।

4. সূর্যের আলোয় ব্যবহার: সূর্যের আলো সরাসরি মোবাইল ফোনে পড়ার সময়ে ফোন গরম হয়। এটি পুনরায় সংশোধন না হওয়া ব্যাটারির জন্য আপনার ফোনকে গরম করতে সাহায্য করে।

মোবাইল ফোন ঠান্ডা রাখার উপায়গুলি

1. ব্যাটারি ব্যবহারের সময় সতর্ক থাকুন: সতর্ক হোন যেন আপনি দরকারি না হলে ব্যাটারি ব্যবহার করবেন না। ক্যামেরা, লাইট, সাউন্ড, ব্লুটুথ, ওয়াইফাই, গেপস, ইন্টারনেট ব্রাউজিং, গেম খেলা ইত্যাদি ব্যবহার না করার সময়ে তা বন্ধ করে দিন।

2. পুরানো অ্যাপ বা প্রোগ্রাম বন্ধ করুন: আপনি ব্যবহার না করা অ্যাপ বা প্রোগ্রাম বন্ধ করুন, যেগুলি প্রসেসেসের সাথে ব্যাটারি ব্যবহার করে। পুরানো অ্যাপ বা প্রোগ্রাম সহায়ক হতে পারে যেটি ব্যতিক্রম ব্যাটারি খরচ করে এবং ফোনটিকে গরম করে দেয়।

See also  Get Unlimited Free Calls Any Country - call credits app

3. ফোন আরামসে রাখুন: যখন আপনি ফোন ব্যবহার না করেন, তখন এটি আরামসে রাখুন। ফোনটি ঠান্ডা রাখতে সাহায্য করবে এবং ব্যাটারি সেভ করবে।

4. সুন্দর ভাবে চার্জ করুন: ফোন চার্জ দিতে সময়ে সময়ে স্মার্ট চার্জার ব্যবহার করুন এবং সাম্প্রদায়িকভাবে চার্জ দেওয়ার নিয়ম মেনে চলুন। ফোনটি সঠিকভাবে চার্জ দেওয়া ব্যাটারির জীবনকে বাড়িয়ে দেবে এবং ফোনটিকে ঠান্ডা রাখবে।

সমাপ্তি: মোবাইল ফোনের গরম হওয়া সাধারণ একটি সমস্যা, যা সহোজে সমাধান করা সম্ভব। আমরা আমাদের ফোনগুলি সঠিকভাবে ব্যবহার করে ফোনটিকে ঠান্ডা রাখতে পারি এবং ব্যাটারি সেভ করতে পারি, যা ফোনের আয়ুকে বৃদ্ধি দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!